spot_img
Homeজাতীয়দেখা গেছে চাঁদ, আগামী কাল থেকে রমজান শুরুঃ ব্যতিক্রম রমজান পালন করতে...

দেখা গেছে চাঁদ, আগামী কাল থেকে রমজান শুরুঃ ব্যতিক্রম রমজান পালন করতে যাচ্ছে বিশ্ববাসী

ইউরেকা অনলাইন ডেস্কঃ আজ (শুক্রবার,২৪ এপ্রিল) সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র মাহে রমজান মাসের চাঁদ দেখা গেছে।

রহমত, মাগফেরাত ও নাজাতের মাস শুরু হবে আগামী কাল শনিবার থেকে । মহামারী কভিড-১৯ (করো ভাইরািসের) কারণে মাসব্যাপী ব্যতিক্রমধর্মী রোজা পালন করতে যাচ্ছে বিশ্ববাসী।

শুক্রবার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ কথা জানানো হয়। ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আব্দুল্লাহ সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হয়।

পবিত্র কুরআন অবতীর্ণ হওয়ার মাস রজমানে সংযম সাধনা ও ইবাদতের মাধ্যমে আল্লাহর নৈকট্য লাভের চেষ্টা করেন ধর্মপ্রাণ মুসলমানরা। রোজদাররা শুক্রবার ভোর রাতে সেহরি খেয়ে রমজানের প্রথম রোজা রাখবেন। এভাবে আগামী এক মাস ভোরে সেহরি খেয়ে পর দিন সূর্যাস্তে ইফতার পর্যন্ত পানাহার না করে সংযম পালন করবেন।

ইসলামিক ফাউন্ডেশনের প্রস্তুতকৃত ক্যালেন্ডার মোতাবেক আজ সাহরী খাওয়ার শেষ সময় ভোর ৪-০৫মিনিট এবং আগামীকাল ইফতারের সময় সন্ধ্যা ৬-২৮ মিনিট।

এদিকে, করোনাভাইরাস সংক্রমণ রোধে দেশের মসজিদগুলোতে এশা ও তারাবির নামাজের জামাতে সর্বোচ্চ ১০ মুসল্লি ও দুই হাফেজসহ মোট ১২ জন অংশগ্রহণ করতে পারবেন বলে ধর্ম মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে। সেই সাথে বলা হয়েছে, রমজান মাসে দেশে ইফতার মাহফিলের নামে কোনো ধরনের অনুষ্ঠানের আয়োজন করা যাবে না।

মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশের আকাশে বৃহস্পতিবার পবিত্র মাহে রমজান মাসের চাঁদ দেখা যাওয়ায় তারা শুক্রবার থেকে রোজা রাখা শুরু করেছে।

মালয়েশিয়া, মিসর, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া ও ফিলিপাইনসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ শুক্রবার থেকে রমজান মাস পালনের তথ্য জানা গেছে।

পবিত্র এই রমজান ও মহিমান্বিত্ব সবে কদরের উসিলায় মহান আল্লাহ রাব্বুল আল আমিন এই মহামারী করোনা ভাইরাস থেকে আমদের রক্ষা করবেন -এই প্রত্যাশা সকল ধর্মপ্রাণ মুসলমানের।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments