Friday, June 25, 2021
No menu items!
Home বিশেষ আয়োজন বিবিধ পুরুষের চেয়ে বেশি দিন বাঁচে নারীরা: বিবিএসের প্রতিবেদন

পুরুষের চেয়ে বেশি দিন বাঁচে নারীরা: বিবিএসের প্রতিবেদন

দেশে গড় আয়ু বা প্রত্যাশিত আয়ুষ্কাল বেড়েছে। ২০১৮ সালের হিসেবে প্রত্যাশিত আয়ুষ্কাল বেড়ে দাঁড়িয়েছে ৭২ দশমিক ৩ বছর বা ৭২ বছর ৩ মাস ১৮ দিন।

এ সময়ে পুরুষের প্রত্যাশিত আয়ুষ্কাল হয়েছে ৭০ দশমিক ৮ বছর বা ৭০ বছর ৯ মাস ১৮ দিন। মহিলাদের আয়ুষ্কাল দাঁড়িয়েছে ৭৩ দশমিক ৮ বছর বা ৭৩ বছর ৯ মাস ১৮ দিন। তুলনায়মূলকভাবে পুরুষের চেয়ে মহিলারা বেশি দিন বেঁচে থাকে।

এছাড়া গত ৫ বছরে প্রত্যাশিত আয়ুষ্কাল গড়ে প্রতিবছর শুন্য দশমিক ৩২ বছর হারে বেড়েছে। অর্থাৎ গত ৫ বছরে আয়ুষ্কাল বেড়েছে ১ দশমিক ৬ বছর।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ‘রিপোর্ট অন বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্টাটিস্টিকস-২০১৮’ শীর্ষক প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এই অঞ্চলের অন্যান্য দেশ ভারত, পাকিস্তান, নেপাল, ভুটান ও আফগানিস্তানের চেয়ে বাংলাদেশের প্রত্যাশিত আয়ুষ্কাল বেশি। শুধুমাত্র শ্রীলংকার আয়ুষ্কাল আবার বাংলাদেশের চেয়ে বেশি অর্থাৎ ৭৫ বছর।

‘মনিটরিং দ্যা সিচুয়েশন অব ভাইটাল স্টাটিসস্টিকস অব বাংলাদেশ (এমএসভিএসবি) (দ্বিতীয় পর্যায়)’ প্রকল্পের আওতায় এ জরিপটি পরিচালনা করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ২০১৭ সালে মানুষের প্রত্যাশিত আয়ুষ্কাল ছিল ৭২ বছর। এছাড়া ২০১৬ সালে আয়ুষ্কাল ছিল ৭১ দশমিক ৬ বছর।

তার আগে ২০১৫ সালে আয়ুষ্কাল ছিল ৭০ দশমিক ৯ বছর এবং ২০১৪ সালে দেশের মানুষের আয়ুস্কাল ছিল ৭০ দশমিক ৭ বছর। (যুগান্তর হতে সংগৃহীত)

RELATED ARTICLES

খুলনার ১৩৮ তম শুভ জন্মদিন উদযাপন

মোঃ ইউসুফ শেখ, খুলনা প্রতিনিধিঃ খুলনা জেলা হলো বাংলাদেশের  দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি প্রশাসনিক এলাকা এটি জাহানাবাদ নামেও পরিচিত। এটি খুলনা বিভাগে অবস্থিত। জন্মদিনের ইতিহাসঃ ১৮৪২...

করোনায় ভাড়াটিয়াদের ভাড়া পরিশোধের বাড়িওয়ালার হুশিয়ারী!

নিজস্ব প্রতিনিধিঃ লৌহজংয়ে বসবাসরত মধ্যবিত্ত ও নিম্নবিত্ত লোকজন সর্বনাশা নভেল করোনায় কর্মহীন হয়ে পড়েছে। সরকারি ত্রাণ সামগ্রী না পেয়ে অর্ধাহারে - অনাহারে...

লৌহজংয়ে জরুরী প্রয়োজন ব্যাতীত বাইরে না যাওয়ার নির্দেশ প্রশাসনের

আ স ম আবু তালেব, বিশেষ প্রতিনিধিঃ জরুরী প্রয়োজন ব্যাতীত চলাচলকারী সকল লোকজন, ইজিবাইক, মিশুক ও রিক্সা চালকদের সতর্ক করা হয়েছে।...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কোভিট-১৯: বগুড়ায় উপসর্গহীন এক ব্যক্তি আক্রান্ত

এমদাদুল হক, বগুড়া প্রতিনিধি: বগুড়ায় উপসর্গহীন এক ব্যক্তির শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। মঙ্গলবার (২৮ এপ্রিল) বগুড়া শহীদ...

মুন্সীগঞ্জে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য স্থিতিশীল রাখতে মোবাইল কোর্ট অব্যাহত

স্টাফ রিপোর্টারঃ রমজান মাসে বাজার মনিটরিং, ও দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে মুন্সীগঞ্জের প্রত্যেক উপজেলার প্রতিটি বাজারে সম্প্রতি মোবাইল কোর্ট পরিচালিত হয়েছে।

করোনা প্রতিরোধে লৌহজং উপজেলা স্বেচ্ছাসেবক কমিটির জরুরী সভা

আ স ম আবু তালেব, বিশেষ প্রতিনিধিঃ গত ২৮ এপ্রিল মঙ্গলবার বেলা ১২:৩০ মিনিটে ক‌রোনা ভাইরাস প্রতি‌রো‌ধে উপ‌জেলা স্বেচ্ছা‌সেবক ক‌মি‌টির জরুরী সভা...

বাংলাদেশে উন্মুক্ত হলো “মেসেঞ্জার কিডস” – শিশুদের উপযোগী ম্যাসেজিং প্ল্যাটফর্ম

ইউরেকা অনলাইন ডেস্কঃ মহামারী করোনাভাইরাস পরিস্থিতিতে বেশির ভাগ মানুষ লকডাউনে বাড়িতে আটকে থাকায় শিশুদের কথা বিবেচনা করে শিশুদের উপযোগী মেসেজিং প্ল্যাটফর্ম মেসেঞ্জার...

Recent Comments