Wednesday, July 28, 2021
No menu items!
Home চিকিৎসা ও স্বাস্থ্য রমজানে দাঁত ও মুখের যত্ন

রমজানে দাঁত ও মুখের যত্ন

ডে‌ন্টিষ্ট রা‌শেদুল হাসান
বিএস‌সি-ডেন্টাল, এম‌পিএইচ

রমজা‌নে মু‌খের দুর্গন্ধ অ‌নে‌ক ক্ষে‌ত্রে অস্ব‌স্থির কারণ হয় ।

১. রমজা‌নে আমরা দীর্ঘ সময় খাবার হ‌তে বিরত থা‌কি তখন মু‌খে লালা কম তৈ‌রি হয় সে কার‌ণে মু‌খে দুর্গন্ধ হ‌তে পা‌রে ,অ্যাসিডিটি বা গ্যাস্ট্রিকের কার‌ণেও মুখে দুর্গন্ধ হতে পারে। ইফতারের ভাজাপোড়া খাবারের সঙ্গে অনেকেই পেঁয়াজ, রসুন ইত্যাদি খাওয়ার ফ‌লেও হ‌তে পা‌রে ।

২.মুখ ও দাঁ‌তের সুস্বা‌স্থের জন‌্য রমজা‌নে আমরা চিরাচ‌রিত খাবারের অভ্যাস পরিবর্তন করতে পা‌রি ।

ইফতা‌রি‌তে ভাজা‌পোড়ার প‌রির্বতে টাটকা ফলমূল, যেমন আপেল, পেয়ারা, জাম্বুরা, কামরাঙা, আনারস, মাল্টা, আমড়া, আমলকী, কমলালেবু। সালাদ জাতীয় খাবার যেমন গাজর, শসা, টমেটো, লেটুস পাতা খে‌তে পা‌রি । টকদই,পাকা কলা দি‌য়ে চিরা খে‌তে পা‌রি, কম চি‌নি মি‌শি‌য়ে লেবুর শরবত খে‌তে পা‌রি । ভিটামিন সি এর স্বল্পতার কারণে মাড়ি থেকে রক্তপাত হয়। ভিটা‌মিন সি সমৃদ্ধ খাবার তা প্রতি‌রোধ করে ।

৩. রমজা‌নে পা‌নি শূন‌্যতা কমা‌তে প্রচুর প‌রিমা‌নে পা‌নি পান কর‌তে হ‌বে অথবা তরল খাবার খে‌তে হ‌বে । ইফতা‌রির পর রা‌তের খাবার ও সেহরী‌তে স্বাস্থ‌্যকর খাবার খে‌তে হ‌বে ।

৪. খাবা‌রের অভ‌্যাস প‌রির্বতন করার সা‌থে সা‌থে কিছু নিয়মও মান‌তে হ‌বে । রমজা‌নে দাঁত ব্রাশের নিয়ম ঠিকমতো না মানার ফলে দাঁ‌তের ফা‌কে ফা‌কে খাবার জমে মাড়িতে প্রদাহ সৃষ্টি হ‌তে পা‌রে । স্বাভা‌বিক ভা‌বে রমজা‌নে দাঁত ব্রাশের সময়টাও পরিবর্তন হয়। সাহ্‌রির পর অবশ্যই দাঁত ব্রাশ করতে হবে। তেমনি ডিনা‌রের পরও একবার দাঁত ব্রাশ করে নেওয়া ভালো। ইফতার বা সাহ্‌রির সময় যখনই মিষ্টি খাবার যেমন জিলাপি, রসগোল্লা বা রসমালাই খাবেন, তখন অবশ্যই দাঁত ব্রাশ করে নেওয়া উচিত।

৫. দা‌ঁ‌তের ফা‌কে আটকে থাকা খাদ‌্য কণা বের ক‌রে অানাই সব‌চে‌য়ে বড় বিষয় । দাঁত ব্রা‌শে সকল খাদ‌্য কণা অ‌নেক সময় বের হ‌য়ে অা‌সে না সে ক্ষে‌ত্রে ডেন্টাল ফ্লসের সাহায্যে প্রতিটি দাঁতের মধ্যবর্তী অংশ থেকে সূক্ষ্ম খাদ্যকণা বের করে আন‌তে হ‌বে । বর্তমা‌নে বাজা‌রে ইন্টার ডেন্টাল ব্রাশ পাওয়া যায় তা ও ব‌্যবহার করা যে‌তে পা‌রে ।

৬. প্রয়োজ‌নে ক্লোরহেক্সিডিন জাতীয় মাউথওয়াশ ব্যবহার করে কুলিকুচি করতে হ‌বে । জিহ্বার উপ‌রের প্রলেপ প‌রিস্কার করার জন‌্য টাং স্ক্রাবার ব্যবহার কর‌তে হ‌বে । ফ্লোরাইডযুক্ত টুথপেস্ট দিয়ে ২-৩ মিনিট ধরে সব পাটির দাঁতকে পরিষ্কার করুন ও সুস্থ থাকুন ।

ক‌রোনা মহামা‌রি কা‌লিন সম‌য়েঃ শারী‌রিক দূরত্ব বজায় রাখ‌ুন ,‌ যে কোন কা‌জের পর সাবান দি‌য়ে ভালভা‌বে হাত প‌রিস্কার কর‌ুন, জরুরী প্রয়োজ‌নে বা‌হি‌রে গে‌লে অবশ‌্যই মাস্ক ব‌্যবহার করুন ।

RELATED ARTICLES

অসচেতনতার কারণে বাংলাদেশের লোকজন করোনায় বেশী আক্রান্ত হচ্ছে!

স্টাফ রিপোর্টারঃ স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধুর স্নেহের কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাণঘাতী নভেল করোনা থেকে রক্ষা পেতে প্রতি ঘরে ঘরে সরকারি ত্রাণ...

ফুলতলা কাঁচাবাজার স্থানান্তরিত উপজেলা ঢাবুর মাঠে

মোঃ ইউসুফ শেখ, খুলনা প্রতিনিধিঃবিভিন্ন বিজ্ঞানী এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, এই সময়ে প্রতিকারের চেয়ে প্রতিরোধই সবচেয়ে গুরুত্বপূর্ণ তাই হাত ধোয়াকেই সবাই...

খুলনায় রেলওয়ের নিরাপত্তা বাহিনী করোনা ঝুঁকিতে

মোঃ ইউসুফ শেখ, খুলনা প্রতিনিধিঃ রেলওয়ে সম্পত্তির রক্ষণাবেক্ষণ, নিরাপত্তা ও সুরক্ষার জন্য লকডাউনের মধ্যেও কাজ করে যাচ্ছে রেলওয়ে নিরাপত্তা বাহিনী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কোভিট-১৯: বগুড়ায় উপসর্গহীন এক ব্যক্তি আক্রান্ত

এমদাদুল হক, বগুড়া প্রতিনিধি: বগুড়ায় উপসর্গহীন এক ব্যক্তির শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। মঙ্গলবার (২৮ এপ্রিল) বগুড়া শহীদ...

মুন্সীগঞ্জে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য স্থিতিশীল রাখতে মোবাইল কোর্ট অব্যাহত

স্টাফ রিপোর্টারঃ রমজান মাসে বাজার মনিটরিং, ও দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে মুন্সীগঞ্জের প্রত্যেক উপজেলার প্রতিটি বাজারে সম্প্রতি মোবাইল কোর্ট পরিচালিত হয়েছে।

করোনা প্রতিরোধে লৌহজং উপজেলা স্বেচ্ছাসেবক কমিটির জরুরী সভা

আ স ম আবু তালেব, বিশেষ প্রতিনিধিঃ গত ২৮ এপ্রিল মঙ্গলবার বেলা ১২:৩০ মিনিটে ক‌রোনা ভাইরাস প্রতি‌রো‌ধে উপ‌জেলা স্বেচ্ছা‌সেবক ক‌মি‌টির জরুরী সভা...

বাংলাদেশে উন্মুক্ত হলো “মেসেঞ্জার কিডস” – শিশুদের উপযোগী ম্যাসেজিং প্ল্যাটফর্ম

ইউরেকা অনলাইন ডেস্কঃ মহামারী করোনাভাইরাস পরিস্থিতিতে বেশির ভাগ মানুষ লকডাউনে বাড়িতে আটকে থাকায় শিশুদের কথা বিবেচনা করে শিশুদের উপযোগী মেসেজিং প্ল্যাটফর্ম মেসেঞ্জার...

Recent Comments