খুমেকে নিরাপত্তা সরঞ্জামের অভাব, অনিশ্চয়তায় ডাক্তাররাঃ ব্যহত চিকিৎসা ব্যবস্থা

0
120

সাইফুল ইসলাম খান, খুলনা প্রতিনিধিঃ খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ওয়ার্ড সংকোচন, কয়েকটি কক্ষ লকডাউন, বিনা প্রয়োজনে চিকিৎসক ও প্রয়োজনীয় স্টাফদের ওয়ার্ডে না রাখাসহ বিভিন্ন পদক্ষেপ নিয়েছে খুমেক কর্তৃপক্ষ। তবে হাসপাতালে এখনও পিপিই সংকট রয়েছে বলে কতৃপক্ষ জানায়।

গত শনিবার খুলনা মেডিকেল কলেজের ইউরোলজি বিভাগের সহযোগী অধ্যাপকের করোনা পজিটিভ হওয়াকে কেন্দ্র করে পুরো হাসপাতালজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

খুমেকের কিছু চিকিৎসক নাম প্রকাশ না করার শর্তে জানান, হাসপাতালে সব চিকিৎসক এক সঙ্গে ওয়ার্ডে না গিয়ে তাদের রোস্টার করে রিজার্ভে রাখা হলে, চিকিৎসকদের করোনা আক্রান্ত হবার সম্ভাবনা অনেকাংশে কমে যাবে। স্টাফদের ক্ষেত্রেও তারা একই পদক্ষেপ গ্রহনের পরামর্শ দেন। জরুরি বিভাগে রোগী ভর্তির সংখ্যা কমিয়ে দেয়ারও দাবি জানান তারা।

এদিকে উক্ত চিকিৎসক করোনা আক্রান্ত হওয়ার পরদিন আরও ১২ জন চিকিৎসকের করোনা পরীক্ষা করা হবে বলে সূত্র জানিয়েছে।
এ বিষয়ে হাসপাতালের পরিচালক ডা. মুন্সী রেজা সেকেন্দার বলেন, করোনা পরিস্থিতির আগে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে রোগী থাকতো ১৪শ থেকে ১৫শ। কিন্তু এখন সেখানে রোগী নেমে এসেছে ৩শ’রও কম।

হাসপাতালের এক একটি বিভাগের জন্য একাধিক ওয়ার্ড এ মুহূর্তে
নিষ্প্রয়োজন, তাই চিকিৎসার সুবিধার্থে মেডিসিন, সার্জারি ও গাইনি ওয়ার্ডগুলো একত্রিত করা হবে।

একাধিক চিকিৎককে যেন এক সঙ্গে ওয়ার্ডে যেতে না হয় সেজন্য সেখানে চিকিৎসকদের সেবা প্রদানের বিষয়ে ভাগ করে দেয়ার সিদ্ধান্ত হয়েছে।

তিনি আরো জানান, হাসপাতালে একশ শয্যার করোনা ইউনিট ও ৩০ শয্যার Flu Corner নামে নতুন দুটি বিভাগ চালু হয়েছে।সমন্বয়ের জন্য অন্যান্য ওয়ার্ড থেকে চিকিৎসক ও স্টাফদের এখানে আনা হয়েছে।

তিনি জানান, হাসপাতালে প্রয়োজনীয় পিপিই সংকট বিদ্যমান। প্রতিদিন প্রায় ৫০০ পিপিই’র প্রয়োজন হয়। কিন্ত তাদের নিকট মাত্র ১৮ দিনের পিপিই রয়েছে। তবে পিপিই’র জন্য চাহিদা পত্র ইতোমধ্যে পাঠানো হয়েছে।

এখন পর্যন্ত সর্বমোট ৬২৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে এর মধ্যে ৫ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছেন যার মধ্যে ২ জনই খুলনার।এর আগে খুলনার ছোট বয়রা করীম নগর এলাকায় করোনা আক্রান্ত ব্যক্তির শারীরিক অবস্থা সম্পর্কে মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. এসএম কামাল জনান, উক্ত ব্যক্তির শারীরিক অবস্থা এখন ভালো এবং তিনি সুস্থ আছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here