Monday, July 26, 2021
No menu items!
Home জাতীয় দেখা গেছে চাঁদ, আগামী কাল থেকে রমজান শুরুঃ ব্যতিক্রম রমজান পালন করতে...

দেখা গেছে চাঁদ, আগামী কাল থেকে রমজান শুরুঃ ব্যতিক্রম রমজান পালন করতে যাচ্ছে বিশ্ববাসী

ইউরেকা অনলাইন ডেস্কঃ আজ (শুক্রবার,২৪ এপ্রিল) সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র মাহে রমজান মাসের চাঁদ দেখা গেছে।

রহমত, মাগফেরাত ও নাজাতের মাস শুরু হবে আগামী কাল শনিবার থেকে । মহামারী কভিড-১৯ (করো ভাইরািসের) কারণে মাসব্যাপী ব্যতিক্রমধর্মী রোজা পালন করতে যাচ্ছে বিশ্ববাসী।

শুক্রবার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ কথা জানানো হয়। ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আব্দুল্লাহ সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হয়।

পবিত্র কুরআন অবতীর্ণ হওয়ার মাস রজমানে সংযম সাধনা ও ইবাদতের মাধ্যমে আল্লাহর নৈকট্য লাভের চেষ্টা করেন ধর্মপ্রাণ মুসলমানরা। রোজদাররা শুক্রবার ভোর রাতে সেহরি খেয়ে রমজানের প্রথম রোজা রাখবেন। এভাবে আগামী এক মাস ভোরে সেহরি খেয়ে পর দিন সূর্যাস্তে ইফতার পর্যন্ত পানাহার না করে সংযম পালন করবেন।

ইসলামিক ফাউন্ডেশনের প্রস্তুতকৃত ক্যালেন্ডার মোতাবেক আজ সাহরী খাওয়ার শেষ সময় ভোর ৪-০৫মিনিট এবং আগামীকাল ইফতারের সময় সন্ধ্যা ৬-২৮ মিনিট।

এদিকে, করোনাভাইরাস সংক্রমণ রোধে দেশের মসজিদগুলোতে এশা ও তারাবির নামাজের জামাতে সর্বোচ্চ ১০ মুসল্লি ও দুই হাফেজসহ মোট ১২ জন অংশগ্রহণ করতে পারবেন বলে ধর্ম মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে। সেই সাথে বলা হয়েছে, রমজান মাসে দেশে ইফতার মাহফিলের নামে কোনো ধরনের অনুষ্ঠানের আয়োজন করা যাবে না।

মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশের আকাশে বৃহস্পতিবার পবিত্র মাহে রমজান মাসের চাঁদ দেখা যাওয়ায় তারা শুক্রবার থেকে রোজা রাখা শুরু করেছে।

মালয়েশিয়া, মিসর, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া ও ফিলিপাইনসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ শুক্রবার থেকে রমজান মাস পালনের তথ্য জানা গেছে।

পবিত্র এই রমজান ও মহিমান্বিত্ব সবে কদরের উসিলায় মহান আল্লাহ রাব্বুল আল আমিন এই মহামারী করোনা ভাইরাস থেকে আমদের রক্ষা করবেন -এই প্রত্যাশা সকল ধর্মপ্রাণ মুসলমানের।

RELATED ARTICLES

বাংলাদেশে উন্মুক্ত হলো “মেসেঞ্জার কিডস” – শিশুদের উপযোগী ম্যাসেজিং প্ল্যাটফর্ম

ইউরেকা অনলাইন ডেস্কঃ মহামারী করোনাভাইরাস পরিস্থিতিতে বেশির ভাগ মানুষ লকডাউনে বাড়িতে আটকে থাকায় শিশুদের কথা বিবেচনা করে শিশুদের উপযোগী মেসেজিং প্ল্যাটফর্ম মেসেঞ্জার...

ফুডব্যাংকিং খুলনা কল্যাণ সংস্থার পক্ষ থেকে বিনামূল্যে সবজি বিতরণ

মোঃ ইউসুফ শেখ, খুলনা প্রতিনিধিঃ পবিত্র মাহে রমজানে খুলনার নিম্নমধ্যবিত্ত এবং মধ্যবিত্ত শ্রেনীর মানুষদের জন্য ফুডব্যাংকিং খুলনা কল্যাণ সংস্থা পক্ষ থেকে বিনামূল্যে...

লৌহজংয়ে নিখোঁজ রিকশাচালকের লাশ উদ্ধার, পরিবারের দাবি হত্যা!!

স্টাফ রিপোর্টারঃ লৌহজংয়ে গত মঙ্গলবার সন্ধ্যা থেকে নিখোঁজ জীবন দাস (৪৯) নামক জনৈক রিকশাচালকের লাশ পরদিন বুধবার উদ্ধার করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কোভিট-১৯: বগুড়ায় উপসর্গহীন এক ব্যক্তি আক্রান্ত

এমদাদুল হক, বগুড়া প্রতিনিধি: বগুড়ায় উপসর্গহীন এক ব্যক্তির শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। মঙ্গলবার (২৮ এপ্রিল) বগুড়া শহীদ...

মুন্সীগঞ্জে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য স্থিতিশীল রাখতে মোবাইল কোর্ট অব্যাহত

স্টাফ রিপোর্টারঃ রমজান মাসে বাজার মনিটরিং, ও দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে মুন্সীগঞ্জের প্রত্যেক উপজেলার প্রতিটি বাজারে সম্প্রতি মোবাইল কোর্ট পরিচালিত হয়েছে।

করোনা প্রতিরোধে লৌহজং উপজেলা স্বেচ্ছাসেবক কমিটির জরুরী সভা

আ স ম আবু তালেব, বিশেষ প্রতিনিধিঃ গত ২৮ এপ্রিল মঙ্গলবার বেলা ১২:৩০ মিনিটে ক‌রোনা ভাইরাস প্রতি‌রো‌ধে উপ‌জেলা স্বেচ্ছা‌সেবক ক‌মি‌টির জরুরী সভা...

বাংলাদেশে উন্মুক্ত হলো “মেসেঞ্জার কিডস” – শিশুদের উপযোগী ম্যাসেজিং প্ল্যাটফর্ম

ইউরেকা অনলাইন ডেস্কঃ মহামারী করোনাভাইরাস পরিস্থিতিতে বেশির ভাগ মানুষ লকডাউনে বাড়িতে আটকে থাকায় শিশুদের কথা বিবেচনা করে শিশুদের উপযোগী মেসেজিং প্ল্যাটফর্ম মেসেঞ্জার...

Recent Comments